Home বিনোদন ভালো থাকুক বাংলা গান,প্লাবন কোরেশী

ভালো থাকুক বাংলা গান,প্লাবন কোরেশী

সালেহউদ্দিন সোহেলঃ

আমার সৃষ্টির মাধ্যমে দেশের সঙ্গীতাঙ্গন যদি কিঞ্চিৎ উপকৃত হয় তাহলে আমি আমার জিবনকে স্বার্থক মনে করবো।আমার গানের শ্রোতাদের প্রতি আমার অগাধ ভালোবাসা থাকলো, ভালো থাকুক বাংলা গান।

কথাগুলো জনপ্রিয় সুরকার,গীতিকারও সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত সুরকার প্লাবন কোরেশীর।এই প্রতিবেদকের সাথে একান্ত সাক্ষাৎকারে নিজের না বলা কথাগুলো জানালেন জনপ্রিয় এই সঙ্গীত ব্যক্তিত্ব।

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় জন্ম ও বেড়ে ওঠা জনপ্রিয় এই মানুষটির। চলচ্চিত্র,অডিও এলবাম ও মিউজিক ভিডিওতে অসংখ্য গান তুমুল জনপ্রিয়তা সহ সবার মুখে মুখে নিজের গানগুলো পৌঁছে দিয়েছেন গুনী এই সুরকার।

প্লাবন কোরেশীর ছোট বেলায় প্রথম গানের হাতেখড়ি হয় স্থানীয় গানের ওস্তাদ মোজাম্মেল সরকারের হাত ধরে।পরবর্তীতে গাজীপুর জেলা শিল্পকলা একাডেমিতে ক্লাসিক্যাল শিখেন ওস্তাদ খিতিশ চন্দ্র মল্লিকের কাছে।

শৈশব থেকেই প্লাবন কোরেশী সঙ্গীতের অনুপ্রেরণা হিসেবে শুনতেন ওস্তাদ মেহেদী হাসান,সরাফত আলী খাঁন,নাযাকাত আলী খান ও ওস্তাদ বড়ে গোলাম আলী খানের গানগুলো।

নিজের লেখা, সুর ও গায়কীতে পাষাণী এলবামের মাধ্যমে সঙ্গীত জগতে আত্মপ্রকাশ করেন প্লাবন কোরেশী।এ্যালবাম টি জনপ্রিয় অডিও ভিডিও প্রতিষ্ঠান সাউন্ডটেকে প্রকাশিত হয়।

পরবর্তীতে ‘কষ্টে আছে আইজ উদ্দিন’ ও ‘সাপলুডু’ এলবাম সহ আরো বেশ কয়েকটি এলবাম বাজারে প্রকাশ করেন জনপ্রিয় এই সুকার ও কন্ঠশিল্পী।সেসময় ‘কষ্টে আছে আইজউদ্দিন’,’পাষাণী’ গান সহ বেশ কয়েকটি গান জনপ্রিয়তা পায়।

গান গাওয়ার পাশাপাশি তখন থেকেই সুরকার হিসেবে বেশ ব্যস্ত সময় পার করেছেন গুনী এই সুরকার।

প্লাবন কোরেশীর সুরে গেয়েছেন এন্ড্রু কিশোর, বেবী নাজনীন, ডলি শায়ন্তনী,মনির খান,আসিফ,দিলরুবা খান,রবি চৌধুরী, সহ হালের প্রায় সকল শিল্পী।

তার সুরে তুমুল জনপ্রিয় গানের মধ্যে রয়েছে ফজলুর বাবুর কন্ঠে ইন্দুবালা,ধ্রুব গুহের কন্ঠে যেপাখি ঘর বোঝে না,ইমন খানের কন্ঠে রুপা আমি ভালো নেই,মনির খানের কন্ঠে অন্জনা,মুখ দেখে কি মানুষ চেনা যায়,মনভাঙা, আসিফের কন্ঠে কসম, দিল দিওয়ানা দিল,এবং দিলরুবা খানের কন্ঠে তোমার আমার দুই মেরুতে বাস উল্লেখযোগ্য।

বর্তমানে লেখা সুরের পাশাপাশি কন্ঠশিল্পী হিসেবেও ব্যস্ত রয়েছেন তিনি।গাওয়া গানের মধ্যে মোল্লা স্যারের ক্লাসে,বেশ্যা,মরে মরে বাঁচি,ভাঙা মন,স্কুলে যাবো না,আৎকা আমি মইরা যামু ও বেকার,ভালোবাসার নাম নিবোনা মুখে গানগুলো বেশ শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

দেশের বাহিরের শিল্পীদের জন্য ও গান করেছেন জনপ্রিয় এই মানুষটি। তার মধ্যে সম্প্রতি ঝড় তোলা গান কলকাতার শম্পা বিশ্বাস ও বাংলাদেশের সাব্বির নাসিরের কন্ঠে ‘বিনোদিনী রাই’ গানটি অন্যতম।

প্লাবন কোরেশীর চলচ্চিত্রের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে মমতাজের গাওয়া বাড়ির ঐ পুর্বধারে (উল্লেখ্য গানটি ২০১৯সালে শ্রেষ্ঠ চলচ্চিত্র পুরস্কার অর্জন করে) ‘কৃষ্ণ জানে রাধা জানে’,’ডানে দুঃখ বামে দুঃখ’ গানগুলো অন্যতম।এছাড়া অপ্রকাশিত রয়েছে বেশ কয়েকটি চলচ্চিত্রের গান।

সর্বশেষ জানতে চাইলে প্লাবন কোরেশী বলেন,গান আমার রক্তের সাথে মিশে আছে,আমৃত্যু সঙ্গীতের সাথেই আছি।তিনি আরো বলেন,তরুণ প্রজন্মের সঙ্গীতশিল্পীদের প্রতি আমার অনুরোধ,বেশি বেশি মৌলিক গান করতে হবে। এছাড়া ভাইরাল হওয়ার প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে।তবেই সঙ্গীত পূর্বের রুপে ফিরবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here