Home অর্থনীতি বিএবির অনুরোধ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বাস্তবায়নে সময়সীমা বাড়ানোর

বিএবির অনুরোধ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন বাস্তবায়নে সময়সীমা বাড়ানোর

কেএমআর মাহিম: বাংলাদেশ ব্যাংককে বেসরকারি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন-ভাতাদি বাস্তবায়নের সময়সীমা বাড়াতে অনুরোধ করেছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (বিএবি)।

বুধবার (২৬ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠককালে এ অনুরোধ করেছে বিএবি।

এর আগে গত ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক বেসরকারি ব্যাংকের নতুন কর্মকর্তা-কর্মচারীদের সর্বনিম্ন বেতন নির্ধারণ করে একটি নির্দেশনা জারি করে। এতে বলা হয়, শিক্ষানবিশকালে কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন-ভাতাদি ২৮ হাজার টাকা হবে। যা শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা হবে। এবং ব্যাংকের অফিস সহায়কদের সর্বনিম্ন বেতন-ভাতাদি ২৪ হাজার টাকা হবে।

এতে আরও বলা হয়, নির্দেশনাটি আগামী মার্চ মাস থেকে কার্যকর হবে।

তবে বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের সঙ্গে বৈঠক শেষে বিএবির চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার সংবাদমাধ্যমকে বলেন, বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনা ১ মার্চ থেকে বাস্তবায়ন করা কঠিন হবে। বিএবি এই কথা কেন্দ্রীয় ব্যাংককে জানিয়েছে।

এ বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আরও আলোচনা করতে হবে মন্তব্য করে তিনি বলেন, এরপরই হয়তো বিএবি ওই নির্দেশনাটি পুনর্বিবেচনার অনুরোধ জানাবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় অস্পষ্টতা থাকার কথা উল্লেখ করে বিএবির চেয়ারম্যান জানিয়েছেন, অস্পষ্টতার ব্যাপারে বিস্তারিত কিছু বলেননি।

বৈঠকে বাংলাদেশ ব্যাংক বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখবে বলে বিএবিকে আশ্বস্ত করেছে, বলেন মো. নজরুল ইসলাম মজুমদার।

এদিকে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেছেন, সর্বনিম্ন বেতন বাস্তবায়নের নির্দেশনার সময়সীমা বাড়াতে বিএবি অনুরোধ জানিয়েছে। বাংলাদেশ ব্যাংক বিষয়টি ভেবে দেখবে বলে জানিয়েছে।

যায়যায়কাল/২৬জানুয়ারি/কেএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here