Home Lead News ঢাকায় ১ সেপ্টেম্বর থেকে আরও ৩টি রুটে বাস চালু হবে : মেয়র...

ঢাকায় ১ সেপ্টেম্বর থেকে আরও ৩টি রুটে বাস চালু হবে : মেয়র তাপস

যায়যায়কাল প্রতিবেদক: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস জানিয়েছেন, ঢাকা নগর পরিবহন সেবার আওতায় আগামী ১ সেপ্টেম্বর থেকে আরও ৩ রুটে ২০০টি বাস চালু করা হবে।

ঢাকা দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে ঢাকার গণপরিবহনের শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনের লক্ষ্যে গঠিত বাস রুট রেশনালাইজেশন কমিটির ২৩তম সভা শেষে কমিটির আহবায়ক মেয়র শেখ তাপস সাংবাদিকদের একথা জানান। এ সময় ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ২৬ ডিসেম্বর কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর রুটে পরীক্ষামূলকভাবে ঢাকা নগর পরিবহনের যাত্রা শুরু হয়।

শেখ ফজলে নূর তাপস বলেন, নতুন ৩টি রুটের মধ্যে ২২ নম্বর রুটে ৫০টি, ২৩ নম্বর রুটে ১০০টি ও ২৬ নম্বর রুটে ৫০টি বাস নামানো হবে। এই তিন রুটের সব বাসই হবে নতুন। তিনটি রুটে যাত্রী ছাউনী, বাস বে ও আনুষঙ্গিক অবকাঠামো উন্নয়নের কাজ আগামী ৩০ জুলাইয়ের মধ্যে শেষ হবে।

২২ নম্বর রুটটি হলো-ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, কাকরাইল, ফকিরাপুল, মতিঝিল, টিকাটুলি, সায়েদাবাদ, যাত্রাবাড়ী, কোনাপাড়া হয়ে ডেমরা স্টাফ কোয়ার্টার পর্যন্ত।

২৩ নম্বর রুট হচ্ছে-ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর শিয়া মসজিদ, শ্যামলী, কলেজ গেট, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, শাহবাগ, মৎস্যভবন, প্রেসক্লাব, গুলিস্তান, দৈনিক বাংলা, কমলাপুর, ধলপুর, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, মাতুয়াইল, সাইনবোর্ড, চিটাগাং রোড পর্যন্ত। আর ২৬ নম্বর রুট হলো-ঘাটারচর থেকে বছিলা, মোহাম্মদপুর টাউন হল, আসাদ গেট, কলাবাগান, সায়েন্স ল্যাব, নিউমার্কেট, আজিমপুর, পলাশী মোড়, চাঁনখারপুল, পোস্তগোলা হয়ে কদমতলী পর্যন্ত।

মেয়র বলেন, তিনটি রুটে বাস চালু করতে তারা ১ সেপ্টেম্বর সময় নির্ধারণ করেছেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ১ সেপ্টেম্বর তিনটি রুটে বাস চালুর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকার বিষয়ে সম্মতি দিলে তারা বাস চালু করতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেন শেখ তাপস।

এ সময় বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের জানান, রাজধানীর ভেতরে থাকা মহাখালী, গাবতলী ও সায়েদাবাদে আন্তজেলা বাস টার্মিনালগুলো সরিয়ে ঢাকার বাইরে নির্মাণ করার জন্য দুই সিটি কর্পোরেশন ডিপিপি তৈরি করে সরকারের কাছে জমা দিবে।

রাজধানীর বিভিন্ন রুটে চলাচলকারী রুট পারমিটবিহীন ১ হাজার ৬৪০টি বাস জব্দ করতে আগামী ১৭ থেকে ২৮ জুলাই যৌথ অভিযান পরিচালনা করা হবে বলেও জানান আতিকুল ইসলাম। এ ছাড়া মহাখালী ও গাবতলী বাস টার্মিনালের সামনের সড়কে পার্কিং করে রাখা গাড়ির বিরুদ্ধে ১ জুলাই থেকে অভিযান চালানো হবে। রুট পারমিটবিহীন বাসগুলো পদ্মা সেতু হয়ে যেতে পারবে না বলেও তিনি জানান।

যায়যায়কাল/২১জুন২০২২/কেএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here