মঙ্গলবার, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ,৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
Mujib

/

এর সর্বশেষ সংবাদ

ফুলবাড়ীতে ভুট্টা চাষে বাম্পার ফলন

মো. আরিফুল ইসলাম, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের ফুলবাড়ীতে চরাঞ্চলসহ ৬টি ইউনিয়নের চাষিরা ভুট্টা চাষের দিকে ঝুঁকছে।উপজেলার সব কয়টি ইউনিয়নের চরাঞ্চলসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কচি কচি ভুট্টা গাছে ছেয়ে গেছে ফসলের মাঠ। ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা অন্যান্য বছরের তুলনায় এবার বেশি চাষ করছেন। ভুট্টার পাতা গোখাদ্য এবং ভুট্টার গাছ গুলো জ্বালানি হিসেবে ব্যবহার করেন চাষিরা।তাই দিন দিন ভুট্টা চাষে চরাঞ্চলসহ বিভিন্ন এলাকায় কৃষকদের আগ্রহ বাড়ছে।

কৃষকদের সাথে কথা বলে জানা গেছে প্রতি বিঘা ভুট্টা চাষে খরচ হয় ৭ থেকে ৮ হাজার টাকা।ভালো ফলন হলে প্রতি বিঘা কাঁচায় ৪০ থেকে ৫০ মন ও শুকনো ৩০ থেকে ৩৫ মন ভুট্টা আসে।কাঁচা ভুট্টার দাম মন প্রতি ৫০০ থেকে ৫৫০ টাকা এবং শুকনো ভুট্টার দাম মন প্রতি ৬৫০থেকে ৭৫০ টাকা বাজারে বিক্রি হয়।

উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের চাষি জানান এবছর আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা আছে।

উপজেলা কৃষি অফিসার নিলুফা ইয়াছমিন বলেন উপজেলায় ভুট্টা চাষের আওতায় জমির পরিমাণ ১৬৫০ হেক্টর এই জমির পরিমাণ আরও একটু বৃদ্ধি পাবে।আমরা এই ভুট্টা চাষের জন্য প্রণোদনায় ৭৮০ জন কৃষককে প্রণোদনা সহায়তা দিয়েছি সেখানে ছিল ২ কেজি বীজ,১০ কেজি এমওপি সার,২০ কেজি ডিএপি সার।উপজেলায় ভুট্টা চাষের ব্যাপক সম্ভাবনা এবং ভালো অবস্থায় রয়েছে।

আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন সার্বিকভাবে সবসময় কৃষকদের পাশে রয়েছেন তাদের কারিগরি সহায়তা প্রদান করেছেন এবং যেকোনো সমস্যায় তারা কৃষকের পাশে রয়েছেন।আবহাওয়া অনুকূলে থাকলে ভুট্টা চাষিরা লাভবান হবে বলে আশা করা যায়।

যায়যায়কাল/১৭জানুয়ারি/কেএম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published.

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ