শনিবার, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

, এর সর্বশেষ সংবাদ

জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা ২০২৩

নিজস্ব প্রতিবেদক : জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রসারের লক্ষ্যে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরী করে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনে কাজ করে যাচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সেই লক্ষ্যেই সাংস্কৃতিক কার্যক্রম বিস্তৃত ও সম্প্রসারণের অংশ হিসেবে প্রথমবারের মতো দেশব্যাপী একযোগে প্রতিভা অন্বেষণ কর্মসূচি হাতে নিয়েছে একাডেমি। বিভিন্ন ক্ষেত্রে প্রতিভাবান শিল্পীদের অন্বেষণ করে তাদের স্বীকৃতি প্রদানের মাধ্যমে সাংস্কৃতিক কর্মকান্ড অব্যাহত রাখার সুযোগ তৈরী করে দেয়ার লক্ষেই জাতীয় পর্যায়ে এ সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। 

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে জাতীয় পর্যায়ে- সারাদেশে সাংস্কৃতিক প্রতিযোগিতা আয়োজনের চলমান অংশ হিসেবে চূড়ান্ত পর্যায়ে কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে ৩০ জুলাই সকাল ৯.০০ টা থেকে। দেশের ৬৪ জেলা ও মহানগর পর্যায়ে অনুষ্ঠিত সাংস্কৃতিক প্রতিযোগিতায় ১ম স্থান অধিকারী ১৩৬৫ জন প্রতিযোগীকে নিয়ে ৩০ জুলাই অনুষ্ঠিত হবে চূড়ান্ত/কেন্দ্রীয় পর্যায়ের এ জাতীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা। ৭ টি বিষয়ে ২১ শ্রেণীতে এ প্রতিযোগীতা শুরু হবে সকাল ৯.০০টা থেকে। প্রতিযোগিতা শেষে সকল অংশগ্রহণকারী প্রতিযোগিদের নিয়ে বিকাল ৪.০০ টায় অনুষ্ঠিত হবে জাতীয় সংগীত পরিবেশনা ও দলীয় গান। এরপরই একাডেমির বটতলার বাউলকুঞ্জে পরিবেশিত হবে পূনির্মা তিথির সাধুমেলার ১৫২তম আসর। 

বাউল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিমিন হোসেন রিমি, সভাপতি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সম্মানিত সচিব জনাব খলিল আহমদ এবং আলোচক হিসেবে উপস্থিত থাকবেন লালন গবেষক ও লেখক ড. আবু ইসাহাক হোসেন।

আলোচনা পর্বে স্বাগত বক্তব্য প্রদান করবেন প্রযোজনা বিভাগের পরিচালক জনাব সোহাইলা আফসানা ইকো। অনুষ্ঠান আয়োজন উপভোগ করবেন দেশের ৬৪ জেলা থেকে আগত প্রতিযোগী শিশু ও অবিভাবকরা উপস্থিত থাকবেন।  

জেলা পর্যায় থেকে বিজয়ী ১ম স্থান অধিকারী মোট ১৩৬৫ জন প্রতিযোগী চূড়ান্ত পর্যায়ে প্রতিযোগিতায় অংশ গ্রহণ করবেন। বিশাল এ আয়োজনে ২১টি প্যানেলের প্রতিটিতে ৩ জন করে মোট ৬৩ জন বিচারক নিয়োজিত থাকবেন। দেশের বিশিষ্ট ও স্বনামধন্য ব্যক্তিগণ সকল বিভাগে বিচারক হিসেবে নিয়োজিত থাকবেন। সেরাদের মধ্যে সেরা হিসেবে জাতীয় পর্যায়ে চূড়ান্ত বিজয়ী হিসেবে ১ম স্থান অধিকারী পাবেন ৩০ হাজার টাকা অর্থমূল্য, সনদপত্র ও ক্রেস্ট এবং ২য় স্থান অধিকারী পাবে ২৫ হাজার টাকা অর্থমূল্য, সনদপত্র ও ক্রেস্ট এবং  ৩য় স্থান অধিকারী পাবেন ২০ হাজার টাকা অর্থমুল্য, সনদপত্র ও ক্রেস্ট। চূড়ান্ত পর্যায়ে ৬৪ জেলা থেকে আগত বিজয়ী ও ঢাকা মহানগরের ১ জন মোট ৬৫ জন ১ম স্থান অধিকারী বিজয়ীগণ প্রতিটি শাখায় প্রতিযোগিতার মাধ্যমে ১ম,২য় ও ৩য় নির্বাচিত হবেন। ৭ টি বিভাগে ২১ টি শাখায় ৩ জন করে ৬৩ জন ১ম,২য় ও ৩য় হিসেবে বিচারকদের মাধ্যমে বিজয়ী নির্বাচিত হবেন। ৩১ জুলাই বিজয়ী প্রতিযোগিদের পুরস্কার ও সনদপত্র প্রদান।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ৩১ জুলাই অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্যায়ে বিজয়ীদের পুরস্কার বিতরণী, পুর্নমিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব কে.এম খালিদ এমপি, মননীয় প্রতিমন্ত্রী সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব সেলিনা হোসেন, কথাসাহিত্যিক ও সভাপতি, বাংলা একাডেমি। সভাপতি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

যেসব বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে- পঞ্চগীতিকবির গান, লোকসঙ্গীত, দেশাত্ববোধক গান, সাধারণ নৃত্য, শাস্ত্রীয় নৃত্য, একক আবৃত্তি ও একক অভিনয়।

প্রতিযোগিতার সকল বিভাগে বয়সের ভিত্তিতে ৩টি আলাদা শ্রেণী/শাখায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে। শাখাগুলো হলো, ক. শাখা–১ম শ্রেণী থেকে ৫ম শ্রেণী; খ, শাখা–৬ষ্ঠ শ্রেণী থেকে ১০ম শ্রেণী; গ. শাখা–(যুব) ১৭ থেকে ২৫ বছর।

দুদিনব্যাপী এ আয়োজন বাংলাদেশ শিল্পকলা একাডেমির অফিশিয়াল ফেইসবুক পেইজ, ইউটিউবে সরাসরি সম্প্রচার করা হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ