শনিবার, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ,২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

র‍্যাব হেফাজতে নারী আসামির মৃত্যু: পরিবারের দাবি নির্যাতন

যায়যায় কাল প্রতিবেদক : ময়মনসিংহের নান্দাইল থানার সামনে থেকে গত বৃহস্পতিবার রাতে এক নারী আসামিকে আটকের পর কিশোরগঞ্জের ভৈরবে র‌্যাব-১৪ কার্যালয়ে নিয়ে আসার পর শুক্রবার সকালে তার মৃত্যু হয়েছে।

শুক্রবার সকাল ৭টার দিকে সুরাইয়া খাতুন (৪৫) নামে ওই আসামিকে র‌্যাব সদস্যরা মৃত অবস্থায় ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন বলে নিশ্চিত করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ। সুরাইয়া খাতুন ময়মনসিংহের নান্দাইল উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের বরুনাকান্দা গ্রামের আজিজুল ইসলামের স্ত্রী।

যৌতুকের দাবিতে অন্তঃসত্ত্বা পুত্রবধূ রেখা আক্তারকে নির্যাতন করে হত্যার অভিযোগে নান্দাইল থানায় দায়ের হওয়া মামলার আসামি তিনি।

সুরাইয়ার স্বজনদের অভিযোগ, র‌্যাব হেফাজতে নির্যাতনে তার মৃত্যু হয়েছে। অন্যদিকে সুরাইয়া হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন বলে দাবি করছে র‌্যাব।

ঘটনার প্রায় ১২ ঘণ্টা পর শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে কিশোরগঞ্জ জেলা সদর হাসপাতালে সুরাইয়ার মরদেহের সুরতহাল করা হয়েছে। এরপর ময়নাতদন্তের জন্য মরদেহ ওই হাসপাতালের মর্গে পাঠানো হয়।

সুরাইয়ার স্বামী আজিজুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাতে নান্দাইল থানা পুলিশ আমাদেরকে ডেকে এনে র‌্যাবের হাতে আমার স্ত্রী সুরাইয়াকে তুলে দেয়। এরপর খবর পেলাম রাতেই আমার স্ত্রী মারা গেছে। র‌্যাবের নির্যাতনেই আমার স্ত্রীর মৃত্যু হয়েছে। আমি আদালতে মামলা করব। আমি এই হত্যার বিচার চাই।

সুরাইয়ার দেবর আব্দুল আওয়াল বলেন, সুরাইয়া চার সন্তানের মা। তার শরীরে কোনো রোগ-বালাই ছিল না। নির্যাতনের কারণেই তার মৃত্যু হয়েছে।

যোগাযোগ করা হলে ময়মনসিংহের নান্দাইল উপজেলার চন্ডীপাশা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য ও আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল কাদের বলেন, আজিজুল ইসলামের পরিবার নিরীহ টাইপের। ভ্যানে করে আতর-টুপি বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। আমার জানা মতে তাদের পরিবারের কেউ অপরাধমূলক কোনো কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয়।

জানা যায়, প্রায় দেড় বছর আগে আজিজুল ইসলামের ছেলে তাইজুল ইসলামের সঙ্গে ভৈরবের ভেড়ামারি গ্রামের হাসিম উদ্দিনের মেয়ে রেখার বিয়ে হয়। বিয়ের পর থেকে তাদের মধ্যে পারিবারিক কলহ দেখা দেয়। গত ২৬ এপ্রিল রেখা মারা যায়। অভিযোগ আছে শ্বশুরবাড়ির লোকদের নির্যাতনে তার মৃত্যু হয়েছে। গত ২ মে রেখার মা ময়মনসিংহের নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালে আজিজুল ইসলামসহ তার ছেলে ও স্ত্রীকে আসামি করে মামলা করেন। বিচারক মামলার শুনানি শেষে মামলাটি নথিভূক্ত করে তদন্ত করতে নান্দাইল থানার সাব ইন্সপেক্টর নাজমুল ইসলামকে নির্দেশ দেন। এরপর গত ১৩ মে নান্দাইল থানায় মামলাটি নথিভুক্ত হয়।

ভৈরব র‌্যাব ক্যাম্পের সদস্যরা বৃহস্পতিবার রাত ৯টার দিকে নান্দাইল থানায় গিয়ে পুলিশের মাধ্যমে সুরাইয়া খাতুন, আজিজুল ইসলাম ও তাইজুল ইসলামকে ডেকে আনেন। এরপর আজিজুল ইসলামকে ছেড়ে দিয়ে বাকি দুজনকে আটক করে ভৈরব ক্যাম্পে নিয়ে আসেন গভীর রাতে। শুক্রবার সকালে মৃত অবস্থায় সুরাইয়াকে ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান র‌্যাব সদস্যরা।

সুরাইয়ার স্বামী আজিজুল ইসলাম বলেন, মামলার তদন্তকারী কর্মকর্তা নান্দাইল থানার পুলিশ। আমাদের সবাইকে থানায় ডেকে আনার পর পুলিশই গ্রেপ্তার করতে পারত। কিন্তু র‌্যাব সদস্যরা কেন ভৈরব ক্যাম্পে নিয়ে গেল?

খোঁজ নিয়ে জানা যায়, তাইজুল ইসলামকে নান্দাইল মডেল থানায় হস্তান্তর করেছে র‌্যাব সদস্যরা।

নান্দাইল মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল মজিদ বলেন, এ ঘটনায় নান্দাইল থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

এ বিষয়ে র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার মো. আশরাফুল কবির বলেন, আটকের পর ভৈরব ক্যাম্পের ভেতরে গরমে অসুস্থ হয়ে পড়েন সুরাইয়া। সম্ভবত হৃদরোগে তার মৃত্যু হয়েছে। ময়নাতদন্তে তার মৃত্যুর কারণ জানা যাবে।’

নান্দাইল থানার ওসি আবদুল মজিদ বলেন, গত বৃহস্পতিবার সকাল থেকে আদালতে একটি মামলার সাক্ষ্য দেওয়ার জন্য জামালপুরে ছিলেন তিনি। রাত ১১টার দিকে তিনি ফেরেন বলে জানান। এই সময়ের মধ্যে কিছু হয়েছে কিনা তিনি বলতে পারেন না।

মামলার তদন্ত কমর্কতা সাব ইন্সপেক্টর নাজমুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, আজিজুল ইসলাম ও তার পরিবারের কাউকে সেদিন থানায় ডাকা হয়নি। র‍্যাব আসামিদের গ্রাম চন্ডিপাশা থেকে ধরে নিয়ে গেছে বলে জানতে পেরেছি। থানা থেকে র‍্যাব বা আসামি কাউকে ডাকা হয়নি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, , বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ