বুধবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ ,

, এর সর্বশেষ সংবাদ

ইউক্রেনের খারকিভ অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া

A view shows the area near the regional administration building, which was hit by a missile according to city officials, in Kharkiv, Ukraine, in this handout picture released March 1, 2022. Press service of the Ukrainian State Emergency Service/Handout via REUTERS

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়া সোমবার ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে শহর ও গ্রামগুলোতে হামলা জোরদার করেছে। সীমান্তে আকস্মিক ব্যাপক স্থল আক্রমণ শুরুর কয়েকদিন পর রাশিয়া এই অভিযান শুরু করেছে। কয়েকদিনের হামলায় হাজার হাজার মানুষকে এলাকা থেকে সরে যেথে বাধ্য করেছে। ইউক্রেনের সেনাবাহিনী স্বীকার করেছে, রাশিয়া ‘কৌশলগত সাফল্য অর্জন করেছে।’

রাশিয়া শুক্রবার স্থল হামলা শুরু করে। এতে প্রায় ৬ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে। তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জোর দিয়ে বলেছেন,তারা সেখানে শক্তিবৃদ্ধি করেছে এবং ‘পাল্টা আক্রমণ’ চলমান রয়েছে। সন্ধ্যায় ভাষণে তিনি বলেন, ‘আমাদের কাজ পরিষ্কার,সেটা হলো রাশিয়ার যুদ্ধ সম্প্রসারণের প্রচেষ্টাকে ব্যর্থ করা।’
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে,লিপটসি এবং ভোভচানস্ক শহরসহ আশপাশের সীমান্তের গ্রামগুলোতে তাদের সেনারা ‘কৌশলগত অবস্থান উন্নত করেছে এবং ইউক্রেনীয় সেনাদের ওপর আঘাত করেছে’।

ছেলেকে নিয়ে লিপটসি থেকে পালিয়ে আসা ৭৪ বছর বয়সী কাতেরিনা স্টেপানোভা বলেছেন,তাদের আসার পথে রাস্তায় বেশ কয়েকটি বোমা হামলা হয়েছে। লিপটসিতে ইউক্রেনের সামরিক প্রশাসনের উপপ্রধান সের্গি ক্রাইভেচেনকো এএফপি’কে বলেছেন, ‘তারা গ্রামগুলোতে গোলাবর্ষণ করছে এবং নির্বিচারে গুলি চালাচ্ছে।’ লিপটসিতে রাশিয়ান আক্রমণ থেকে রক্ষা পাওয়ার পর বিশ্রামরত ইউক্রেনীয় এক সেনা সদস্য বলেন, বিমান থেকে বোমাগুলো ‘বৃষ্টির মতো’ পড়ছে। ইউক্রেনের নিরাপত্তা পরিষদের প্রধান অলেক্সান্ডার লিটভিনেনকো বলেছেন, মস্কো খারকিভ অঞ্চলে হাজার হাজার সৈন্য মোতায়েন করেছে। তিনি এএফপি’কে বলেছেন ‘এখানে রাশিয়ান রয়েছে, প্রায় ৫০ হাজার বেসামরিক লোক।

হোয়াইট হাউস সোমবার বলেছে, রাশিয়ার আকস্মিক তীব্র আক্রমণ মোকাবেলায় তারা জরুরি ইউক্রেনের কাছে অস্ত্র পৌঁছাতে ‘সবকিছু’ করছে। যুক্তরাষ্ট্র বলেছে, ‘আমরা নিজেরা এবং আমাদের মিত্র উভয়েই মানবিকভাবে সম্ভব সবকিছু করছি।’ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান সাংবাদিকদের বলেন, ‘আগামী কয়েক দিনে’ একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করা হবে। খারকিভের আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগুবভ বলেছেন, রাশিয়ার আক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত ৫,৭৬২ জনকে সরিয়ে নেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘আজ আমরা প্রায় ১,৬০০ স্থানীয় বাসিন্দাদের বের করার পরিকল্পনা করছি।’ তিনি বলেন, সীমান্তের কাছে শিশুদের বাড়ি থেকে ১১৩ শিশুকে থেকে নিরাপদে সরিয়ে নেওয়া দরকার।
জেনারেল স্টাফ বলেছেন, খারকিভ অঞ্চলে সোমবার রাশিয়া ১১টি হামলা চালায় এবং আটটি বিমান হামলা চালায়। এতে বলা হয়েছে, লুকিয়ানসি গ্রাম দখলে রাশিয়া ‘আংশিক সফল’ হয়েছে। ইউক্রেন এখানে তাদের অগ্রযাত্রা থামিয়ে দেয়। সিনেগুবভ বলেন, রাশিয়া ‘৩০টিরও বেশি’ শহর ও গ্রামে হামলা চালিয়েছে। পুলিশ জানিয়েছে, সোমবার সন্ধ্যায় খারকিভ শহরের কাছাকাছি একটি বসতি একটি ক্ষেপণাস্ত্র আঘাত করে। এতে ৩৮ বছর বয়সী এক ব্যক্তি নিহত এবং তিনজন আহত হয়েছে। গভর্নর বলেন, এর আগে ইজিয়ুম শহরে হামলায় ৭১ বছর বয়সী এক নারী এবং ৬৯ বছর বয়সী এক পুরুষ আহত হন।

ইউক্রেনের সেনাবাহিনী ভোভচানস্কে লড়াইয়ের খবর দিয়েছে, যেখানে রাশিয়া বিপুল সৈন্য মোতায়েন করেছে। এই সংখ্যা পাঁচ ব্যাটালিয়নে দাঁড়িয়েছে। আঞ্চলিক সামরিক প্রশাসনের প্রধান অলেক্সান্ডার প্রকুদিন বলেছেন, দক্ষিণ খেরসন অঞ্চলে একটি আবাসিক ভবনে হামলায় দু’জনকে মৃত অবস্থায় পাওয়া গেছে। ইউক্রেন পশ্চিম রাশিয়ার ওপর ড্রোন হামলা শুরু করেছে। কিয়েভের একটি নিরাপত্তা সূত্র এএফপি’কে বলেন, বেলগোরোড সীমান্ত অঞ্চলে এটি একটি তেল টার্মিনালে এবং একটি লিপেটস্ক অঞ্চলে বৈদ্যুতিক সাবস্টেশনে আঘাত হানে। রাশিয়ার কুরস্ক সীমান্ত অঞ্চলের আঞ্চলিক কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ড্রোন বেশ কয়েকটি গাড়িতে আঘাত করলে এক নারী নিহত ও তিন জন আহত হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *