বুধবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/

এর সর্বশেষ সংবাদ

কাঁচা আমের শরবত

গ্রীষ্মের তীব্র তাপপ্রবাহে কিছুটা স্বস্তি পেতে আমের শরবত, চাটনি খেতে পছন্দ করেন অনেকেই। প্রায় সবার অতিপ্রিয় এই কাঁচা আম শুধু স্বাদ নয়, শরীরের জন্যও ভীষণ উপকারী। কাঁচা আমে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’। আর ভিটামিন সি হলো যে কোনো সংক্রমণ থেকে ঢালের মতো রক্ষা করা এক হাতিয়ার। 

রক্তনালি পরিষ্কার, বদহজম কোষ্ঠকাঠিন্যসহ নানা রোগের ওষুধও বলা যেতে পারে কাঁচা আমকে। এটি চোখের জন্য খুবই ভালো। শুধু তা-ই নয়, কাঁচা আমের শরবত খেলে অনেকক্ষণ পেটভরা থাকে। কাঁচা আমের শরবত চিনি, পানি, লবণ দিয়ে বানিয়ে প্রতিদিন এক গ্লাস করে খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। অস্বাস্থ্যকর কোল্ড ড্রিংকস  না খেয়ে এর বদলে কাঁচা আমের শরবত প্রাণ জুড়াবে। এনে দিবে স্বস্তি। বানাতেও একদম ঝামেলা নেই। খুব অল্প উপকরণেই চটজলদি বানিয়ে ফেলা যায় এই শরবত। চলুন জেনে নিই কীভাবে তৈরি করবেন। 

উপকরণ

কয়েকটি কাঁচা আম। ৪ টেবিল চামচ চিনি, পুদিনা পাতাকুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ১টি, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, বিট লবণ হাফ চা চামচ, সামান্য জিরাগুঁড়া এবং সামান্য গোলমরিচের গুঁড়া।

প্রস্তুত প্রণালি

প্রথমে কাঁচা আমগুলো পানিতে ভালো করে ধুয়ে নিন। এরপর খোসা ছিলে নিন। আমের বিচি ফেলে দিয়ে ছোট ছোট টুকরো করে নিতে হবে। আমের ফালি বা টুকরোগুলো কুচি কুচি করে কেটে নিতে পারেন।  এরপর এক কাপ আমের কুচি বা টুকরোর সঙ্গে সবকিছু একটা ব্লেন্ডারে নিয়ে এক গ্লাস পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। ভালোভাবে সব ব্লেন্ড হয়ে গেলে আরও দুই গ্লাস পানি মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখা দিন। তারপর ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। ফ্রিজে না রেখে তৈরির পরপরই গ্লাসে ঢেলে পরিবেশন করুন।  

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *