বুধবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/

এর সর্বশেষ সংবাদ

চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস এ শ্রেষ্ঠ ব্যান্ড চিরকুট

নিজস্ব প্রতিবেদক মো. মনজুরুল ইসলাম (মনজু) : বেসরকারি টেলিভিশন চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ড-এ শ্রেষ্ঠ ব্যান্ড হিসেবে পুরস্কৃত হল জনপ্রিয় ব্যান্ড চিরকুট। বছরব্যাপী দেশে ও বিদেশে বাংলাদেশি ব্যান্ড হিসেবে প্রশংসনীয় ভূমিকা রাখার পাশাপাশি ‘মাটিগীতি’ শিরোনামের অডিও-ভিডিও অ্যালবামের ‘খালাস’-গানটির জন্য পুরস্কৃত হয় তারা।

বুধবার (১৮ অক্টোবর) রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে এ পুরস্কার গ্রহণ করেন চিরকুট ব্যান্ডের সদস্যরা। তাদের হাতে পুরস্কারটি তুলে দেন ব্যান্ড তারকা মানাম আহমেদ।

পুরস্কার প্রাপ্তির প্রতিক্রিয়ায় চিরকুট ব্যান্ডের ভোকাল সংগীতশিল্পী শারমিন সুলতানা সুমি বলেন, “আমরা তৃতীয়বারের মতো এই বিশেষ পুরস্কারটি পেলাম। অনুভূতি শিরদাঁড়া দিয়ে ঠান্ডা নদী বয়ে যাওয়ার মতো। অনেক কস্টের পর সূর্য দেখার মতো। লক্ষ কোটি মানুষের ভালোবাসার মতো।”

“কৃতজ্ঞতা সৃষ্টিকর্তার কাছে। চ্যানেল আইয়ের কাছে বিশেষ কৃতজ্ঞতা আমাদেরকে আবারো সম্মানজনক স্বীকৃতির যোগ্য মনে করায়। ব্যান্ড লেজেন্ড মানাম আহমেদ ভাইকে ধন্যবাদ আমাদের হাতে এ্যাওয়ার্ডটি তুলে দেয়ায়।”

ব্যান্ড মিউজিকের অন্যতম পথিকৃৎ,কিংবদন্তী আইয়ূব বাচ্চুর পঞ্চম মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে এই প্রাপ্তি ভক্তদের উৎসর্গ করেছে চিরকুট।

অনুষ্ঠানে আজীবন সম্মাননায় ভূষিত হন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রেরশিল্পী একুশে পদকপ্রাপ্ত ও জাতীয় পুরস্কারপ্রাপ্ত বিশিষ্ট সংগীতজ্ঞ সুজেয় শ্যাম। এবারের আয়োজনে ‘আজীবন সম্মাননা’সহ মোট ২২টি ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়।

‘সুস্থ সঙ্গীতের উৎকর্ষ সাধন’ এই লক্ষ্যকে সামনে রেখে দেশের সুস্থ ধারার সংগীতকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে ২০০৪ সালে শুরু হয়েছিল দক্ষিণ এশিয়ায় সংগীতের সবচেয়ে বড় আসর ‘চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস’। এ বছর যার ১৮তম আয়োজন অনুষ্ঠিত হলো। অনুষ্ঠানে কোরিওগ্রাফি ড্যান্স পারফর্মেন্সের সাথে নিজেদের জনপ্রিয় গানগুলো পরিবেশন করে ব্যান্ড চিরকুট।

প্রসঙ্গত, বাংলা গানের সম্ভারে নতুন কথা, সুর, ভাবনায় নিজেদের মৌলিক গান নিয়ে সুদীর্ঘ ২১ বছর ধরে পথ চলছে চিরকুট। বাংলা গানকে বিশ্বময় ছড়িয়ে দিতে দেশে ও বিদেশে সমানতালে ছুটে চলেছে ব্যান্ডটি।

দি গ্লোবাল বাংলাদেশী ব্যান্ড’ হিসেবে খ্যাত ‘চিরকুট’ চলতিবছর ‘দ্য লিগ্যাসি ট্যুর-ইউএসএ ২০২৩’ শীর্ষক পূর্ণাঙ্গ যুক্তরাস্ট্র ট্যুরে যায়। এর আগে ২০১৫ এবং ২০১৬ তে দুটি পূর্ণাঙ্গ ট্যুর করেছিল তারা।

এছাড়াও গত বছর বাংলাদেশের ৫০ বছর পূর্তিতে আইসিটি মন্ত্রণালয়ের আয়োজন ও আমন্ত্রণে আমেরিকার ম্যানহাটনে অবস্থিত পৃথিবীর সবচেয়ে ঐতিহাসিক ও জনপ্রিয় ভেন্যু ম্যাডিসন স্কয়্যার গার্ডেনে বিশ্ব সঙ্গীতের কিংবদন্তী ব্যান্ড স্করপিয়ন্স-এর সাথে কনসার্টে অংশ নিয়ে বাংলাদেশের ইতিহাসের সাক্ষী হয় চিরকুট।

টানা কয়েক বছর সর্বোচ্চ সংখ্যক দেশিয় কনসার্টেও অংশ নেয়ার গৌরব অর্জন করেছে ব্যান্ডটি।

এছাড়া পৃথিবীর অন্যতম বৃহৎ ও সম্মানজনক মিউজিক ফেস্টিভ্যাল “সাউথ বাই সাউথ ওয়েস্টে (SXSW) বাংলাদেশ থেকে প্রথম ও একমাত্র ব্যান্ড হিসেবে ২০১৬ সালে দুটি কনসার্টে অংশ নিয়ে সুনাম বয়ে আনে চিরকুট।

বাংলা গানের সুবাস ও গৌরব ছড়াতে গত ১১ বছর ধরে নরওয়ে, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, ইন্ডিয়া, মালেশিয়ার বিভিন্ন শহরে নানা আন্তর্জাতিক ও দেশীয় কনসার্টে নিয়মিত অংশ নিয়ে আসছে তারা।

চিরকুট ব্যান্ডের বর্তমান লাইন আপ- শারমিন সুলতানা সুমি-কথা, সুর, কন্ঠ। পাভেল আরিন-ড্রামস, দিব্য নাসের-লিড গিটার, আরাফ-বেইজ গিটার, জাহিদ নিরব-কী-বোর্ড, হারমোনিয়াম, ভোকাল, রায়হান ইসলাম শুভ্র-গিটার, ম্যান্ডোলিন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *