মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ ,

, এর সর্বশেষ সংবাদ

ঢাকা বারের নির্বাচনে সব পদে আ.লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী

নিজস্ব প্রতিবেদক: ঢাকা আইনজীবী সমিতির কার্যকরী কমিটির (২০২৩-২০২৪) নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদক পদসহ সব কটি পদে জিতেছেন আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। বিএনপি সমর্থিত আইনজীবী প্রার্থীরা এ ভোট বর্জন করেছিলেন। শুক্রবার দিবাগত রাত ১২টার পর এ ফলাফল ঘোষণা করা হয়। প্রথম আলোকে এ তথ্য নিশ্চিত করেছেন প্রধান নির্বাচন কমিশনার ও ঢাকা মহানগর দায়রা জজ আদালতের প্রধান পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু।

নির্বাচনে আওয়ামী লীগ-সমর্থিত সাদা প্যানেল থেকে সভাপতি পদে বিজয়ী হয়েছেন মিজানুর রহমান। একই প্যানেল থেকে সাধারণ সম্পাদক হয়েছেন গোলাম কিবরিয়া জুবায়ের। গত বুধ ও বৃহস্পতিবার ঢাকা আইনজীবী সমিতির এ ভোট গ্রহণ করা হয়। ১৯ হাজার ৬০০ জন আইনজীবী ভোটারের মধ্যে মোট ৯ হাজার ২৪৩ আইনজীবী ভোট দেন।

ঢাকা বারের ভোটের ফলাফল নিয়ে পিপি আবদুল্লাহ আবু বলেন, ঢাকা আইনজীবী সমিতির নির্বাচনে আওয়ামী সমর্থিত সাদা প্যানেল থেকে অংশ নেওয়া আইনজীবীরা সব কটি পদে বিজয়ী হয়েছেন।

তবে ঢাকা বারের আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের নিরঙ্কুশ বিজয়কে ভোট কারচুপির নির্বাচন বলে মন্তব্য করেছেন বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের নির্বাচন পরিচালনা কমিটির সদস্যসচিব ওমর ফারুক ফারুকী। তিনি বলেন, নির্বাচনের প্রথম দিনে ভোট কারচুপির কারণে বিএনপি সমর্থিত নীল প্যানেলের আইনজীবীরা ভোট বর্জন করেছেন। ভোট কারচুপি করে নির্বাচনকে কলঙ্কিত করা হয়েছে। আগামী রোববার এর প্রতিবাদে কর্মসূচিত দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ-সমর্থিত সাদা প্যানেল থেকে বিজয়ীরা হলেন জ্যেষ্ঠ সহসভাপতি পদে রুমানা জামান, সহসভাপতি পদে প্রাণনাথ, কোষাধ্যক্ষ বিবি ফাতেমা, জ্যেষ্ঠ সহসাধারণ সম্পাদক পদে ফাহিম শরীফ, সহসাধারণ সম্পাদক পদে মাহবুব হোসেন, লাইব্রেরি সম্পাদক পদে রেজাউল হক, সাংস্কৃতিক সম্পাদক পদে শিখা ইসলাম, দপ্তর সম্পাদক পদে গোলাম কিবরিয়া, সমাজকল্যাণ সম্পাদক পদে আবুল হাসনাত এবং ক্রীড়া সম্পাদক পদে এস এম মিজানুর রহমান।

সদস্য পদে বিজয়ীরা হলেন আসলাম হোসেন, কামাল হোসেন, তানজির হোসেন, শারমিন সুলতানা, ইসমত আরা শারমিন, আশিকুল ইসলাম, সঞ্জয় কুমার কর্মকার, গাজী ইমরুল, ইয়াসিন জাহান ভূঁইয়া, নাছির উদ্দীন ও জহির উদ্দিন।

বিএনপি-সমর্থিত নীল প্যানেল থেকে সভাপতি প্রার্থী ছিলেন খোরশেদ মিয়া আলম। আর সাধারণ সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম। বুধবার প্রথম দিনের ভোট গ্রহণ শেষে গতকাল রাতে নির্বাচন বর্জনের ঘোষণা দেয় বিএনপি-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল)। নির্বাচনে কারচুপিসহ নানা অভিযোগ এনে ভোট বর্জন করে তারা। বৃহস্পতিবার নীল প্যানেলের আইনজীবীরা ভোটের মাঠে ছিলেন না।

ভোট কারচুপির অভিযোগ অস্বীকার করে ঢাকা আইনজীবী সমিতির প্রধান নির্বাচন কমিশনার মহানগর দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) আবদুল্লাহ আবু প্রথম আলোকে বলেন, নির্বাচন সুষ্ঠু হয়েছে। ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। বিএনপি সমর্থিত আইনজীবীরা নির্বাচন বিতর্কিত করার জন্য ভোট বর্জনের মতো হঠকারী সিদ্ধান্ত নিয়েছেন।

এ নির্বাচন যেন সুষ্ঠুভাবে হয়, সে দাবিতে এক মাস ধরে ঢাকা আইনজীবী সমিতি প্রাঙ্গণে কর্মসূচি পালন করে আসছিলেন বিএনপিপন্থী আইনজীবীরা। তাঁদের অভিযোগ, আগেরবারও ভোটে কারচুপি হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ