বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ ,

, এর সর্বশেষ সংবাদ

পেন পিন্টার পুরস্কার পেলেন অরুন্ধতী

আন্তর্জাতিক ডেস্ক : স্পষ্টভাষী লেখক অরুন্ধতী রায় তার বলিষ্ঠ কণ্ঠের জন্য ২০২৪ সালের পেন পিন্টার পুরস্কারে ভূষিত হয়েছেন।

নোবেল বিজয়ী নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ইংলিশ পেন সংস্থা ২০০৯ সালে বার্ষিক এই পেন পিন্টার পুরস্কার প্রবর্তন করেছিল।

সাহিত্যে ‘অসাধারণ প্রতিভার লেখক’ যারা বিশ্বকে ’নির্ভীক’ দৃষ্টিতে দেখেন তাদের সম্মান জানাতেই এ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

আগামী ১০ অক্টোবর ব্রিটিশ লাইব্রেরির যৌথ আয়োজনে এক অনুষ্ঠানে অরুন্ধতী রায়ের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

অরুন্ধতী তার অনুভূতি প্রকাশ করে বলেছেন, এ বছরের পেন পিন্টার পুরস্কার পেয়ে তিনি ‘আনন্দিত’।

১৪ বছর আগে করা মন্তব্যের জন্য ভারতের কর্মকর্তারা সন্ত্রাসবিরোধী আইনে অরুন্ধতি রায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অনুমোদন দেওয়ার কয়েক সপ্তাহ পরে এই পেন পেন্টার পুরষ্কারের ঘোষণা এল।

অরুন্ধতী রায় একজন বুকার পুরস্কার বিজয়ী লেখক। তিনি ভারতের মানবাধিকারের বিষয়গুলোর পাশাপাশি বিশ্বব্যাপী যুদ্ধ এবং পুঁজিবাদ সম্পর্কে লিখছেন।

ইংলিশ পেনের চেয়ারম্যান রুথ বোর্থউইক “বুদ্ধি এবং সৌন্দর্যের সঙ্গে অবিচারের জরুরি গল্প” বলার জন্য অরুন্ধতীর প্রশংসা করেছেন।

বোর্থউইক বলেন, “ভারত এখনও বিশ্বের একটি গুরুত্বপূর্ণ দেশ হিসাবে পরিচিত। তিনি সত্যিই একজন আন্তর্জাতিকতাবাদী চিন্তাবিদ, এবং তার শক্তিশালী কণ্ঠস্বরকে স্তব্ধ করে দেওয়া যাবে না।”

৬২ বছর বয়সী অরুন্ধতী রায় একজন স্পষ্টভাষী লেখক ও সমাজকর্মী। তিনি প্রায়ই তার বক্তৃতা এবং লেখার জন্য ডানপন্থি গোষ্ঠীগুলির কাছে হেনস্তার শিকার হন।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সরকারের মুসলিমদের লক্ষ্যবস্তু করার অভিযোগ সম্পর্কে তার সমালোচনায় অরুন্ধতী রায় স্পষ্টবাদী ছিলেন। মোদীর আমলে ভারতের গণমাধ্যমের স্বাধীনতা হ্রাসের বিষয়েও কথা বলেছেন।

পুরস্কার জেতার পর তিনি বলেন, ‘হ্যারল্ড পিন্টার আজ আমাদের সঙ্গে থাকলে আজকের পৃথিবী যে প্রায় অবোধ্য মোড় নিচ্ছে তা নিয়ে লিখতে পারতেন। যেহেতু তিনি নেই, তাই আমাদের মধ্যে থেকেই তার জায়গা পূরণ করার জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যেতে হবে।

অরুন্ধতী রায় অসংখ্য বই এবং অ-কাল্পনিক প্রবন্ধ লিখেছেন, তবে তিনি তার উপন্যাস, দ্য গড অফ স্মল থিংসের জন্য সর্বাধিক পরিচিত। বইটি যা ১৯৯৭ সালে বুকার পুরস্কার জিতেছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ