বুধবার, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ,২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ , ,

, , এর সর্বশেষ সংবাদ

হিলি দিয়ে আবার পেঁয়াজ আমদানি শুরু

হিলি প্রতিনিধি : দীর্ঘ  বিরতির পর হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আজ মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় দিকে পেঁয়াজ বোঝায় একটি ট্রাক বাংলাদেশে প্রবেশের মধ্যে দিয়ে আবারো আমদানি কার্যক্রম শুরু হয়। আরএসবি নামের একটি পেঁয়াজ আমদানি কারক প্রতিষ্ঠান প্রথম দিন একটি ট্রাকে ৩০ টন পেঁয়াজ  আমদানি করেছেন। আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ ভারতে ৪০ পার্সেন্ট শুল্ক পরিশোধ করে টন প্রতি ৫৫০ ডলারে খরচ দিয়ে আমদানি করতে হয়েছে ।

এর আগে  চলতি মাসের ৪ তারিখ থেকে পেঁয়াজ আমদানিতে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর রবিবার (৫ মে) কৃষি মন্ত্রণালয়ের খামারবাড়িতে ইমপোর্ট পারমিটের (আইপি) জন্য আবেদন করেন ব্যবসায়ীরা। আবেদনের পর ২৫ আমদানি কারকে প্রায় ২৫ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়ের খামার বাড়ি। বিষয়টি নিশ্চিত করেছে হিলি স্থলবন্দরের (উদ্ভিদ সংগনিরোধ) উপ-সহকারী ইউসুফ আলী।

আমদানিকারকের প্রতিনিধি আহেম্মদ আলী সরকার  বলেন, ভারতের রপ্তানি নিষেধাজ্ঞা থাকায় দীর্ঘ প্রায় সাড়ে ৫ মাস পেঁয়াজ আমদানি বন্ধ ছিলো। তবে সেই নিষেধাজ্ঞা গেলো ৪ই মে প্রত্যাহার করে নেওয়ার পরও ৪০% শুল্ক থাকায় নানা জল্পনা কল্পনা শেষে ১১দিন পর মঙ্গলবার থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। আমদানি স্বাভাবিক থাকলে পেঁয়াজের দাম কোরবানি ঈদে বাড়বে না বলেও জানান তিনি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, , বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *