বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ , ,

হেঁটে হজ্জ পালন শেষে দেশে ফিরলেন কুমিল্লার আদিব

শাহ ইমরান, কুমিল্লা : কুমিল্লা নাঙ্গলকোটের ছেলে আলিফ মাহমুদ আদিব হেঁটে হজ্জে পালন করে দেশে ফিরলেন। সোমবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

আদিব রাতে পৌঁছান কুমিল্লা এ সময় সাধারণ মানুষ তাকে ঘিরে ধরে কুশল বিনিময় করেন। নানান অভিজ্ঞতা সঞ্চয়ের মধ্য দিয়ে দীর্ঘ ৯ মাস হেঁটে ৭ হাজার ৫ শ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তিনি পবিত্র হজ্জ পালন করেন। পায়ে হেঁটেই হজ্জের সব কার্যক্রম সম্পন্ন করেন তিনি।

২০২৩ সালের ৮ জুলাই কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নিজ গ্রাম বাতাবাড়িয়া থেকে হেঁটে রওনা দেন পবিত্র নগরী মক্কার উদ্দেশে। দীর্ঘ ৯ মাসের পথচলায় ভারত, পাকিস্তান, ইরান, ইথিওপিয়া, আরব আমিরাত হয়ে পৌঁছান সৌদি আরবের রাজধানী রিয়াদে। এরপর মক্কায় পৌঁছে পবিত্র হজ্জ আদায় করেন।

আলিফ বলেন, হজ্জ পালন শেষে পবিত্র মক্কা নগরী ছেড়ে মাতৃভূমিতে ফিরে এসেছেন, তাই একই সাথে যেমন মাতৃভূমিতে ফেরার আনন্দ অপরদিকে মক্কা ছেড়ে আসার দুঃখ তাকে আবেগপ্রবণ করছে। দীর্ঘ পথ পায়ে হেঁটে হজ পালনের নানান অভিজ্ঞতা নিয়ে তিনি বই লিখতে চান। আমি যতদিন পায়ে হেঁটেছি এমনও সময় গিয়েছে পকেটের টাকা ছিল কিন্তু আশেপাশে ৩শ কিলোমিটারের মধ্যে কোন খাবারের দোকান ছিল না। কিন্তু আমি কোনদিন না খেয়ে থাকি নি। যে দেশে গিয়েছি সেদেশের মানুষই আমাকে সহযোগিতা করেছে। মুসলমান বা ভিন্ন ধর্মাবলম্বী সবাই আমাকে সহযোগিতা করেছে।

বাংলাদেশ থেকে অনেক যুবকই পায়ে হেঁটে হজ পালনের উদ্দেশ্যে বেরিয়েছেন। তাদের উদ্দেশ্যে আলিফ বলেন, উত্তম পরিকল্পনা থাকলে সবকিছুতে আল্লাহ তাআলা সহযোগিতা করবেন। তবে বাংলাদেশী পাসপোর্ট নিয়ে দেশে প্রবেশ কিছুটা জটিল। ২০২৩ সালের ৮ জুলাই তিনি পায়ে হেঁটে হজ্জ পালনের উদ্দেশ্যে বের হন বাড়ি থেকে, ঠিক এক বছর পর ২০২৪ সালের একই দিনে বাড়ি ফিরছেন আলিফ। আলিফ হেঁটে সৌদি আরব যাবার পর তার মা বিমানে সৌদে আরবে পৌঁছান, পরে মা ছেলে একই সাথে হজ্জ পালন করেন এক সাথে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, , বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ