শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/

এর সর্বশেষ সংবাদ

২০২৪ সালে আমরা মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাব: হানিফ

জিয়াউল হক (খোকন), নিজেস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী লীগের যগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর ৩ আসনের সংসদ মাহবুবউল আলম হানিফ বলেছেন, বিভিন্ন পত্রপত্রিকার তথ্য অনুসারে সারা বিশ্বে সকল জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। আমাদের দেশে এক ডজন ডিমের দাম ১০০ টাকার কিছু বেশি।  কিন্তু লন্ডনে এক ডজন ডিমের দাম বাংলাদেশি টাকায় প্রায় ১৪০০ টাকা চলে আসে। সংকটময় পরিস্থিতি খুব শীঘ্রই আমরা কাটিয়ে উঠবো। ইতিমধ্যেই গত মাসেই আমাদের টু বিলিয়ন ডলার রিজার্ভে যোগ হয়েছে। 

গার্মেন্টস শিল্পে আমাদের আবার ১৪% বেশি অর্ডার পাওয়া যাচ্ছে। আমাদের অর্থনৈতিক চাকা আবার ঊর্ধ্বমুখীর দিকে চলছে। আমরা আশাবাদী ২০২৩ সালের মধ্যে সংকট কাটিয়ে উঠতে পারব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এগিয়ে যাব। ২০২৪ সালে বাংলাদেশে হবে আবার নতুন যাত্রা। ২০২৪ সালে আমরা ঊর্ধ্বমুখীভাবে এগিয়ে মধ্যম আয়ের দেশের দিকে এগিয়ে যাব। 

শনিবার (১৮ মার্চ) সকাল ১০টায় কুষ্টিয়া শিল্পকলার অডিটোরিয়ামে কুষ্টিয়া সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষকবৃন্দদের আয়োজনে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শিক্ষকদের উদ্দেশ্যে হানিফ বলেন, আপনাদের যে সকল সমস্যা কথা বলেছেন আমাদের মতে, দেশের জন্য শতভাগ পূরণ করা খুব কঠিন ব্যাপার। আগে শিক্ষকদের যে পরিস্থিতি ছিল প্রধানমন্ত্রী নেতৃত্বে আপনাদের অবস্থান এখন অনেক ভালো হয়েছে সেটা সকলে জানেন। শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আগে অনেক অনিয়মের ঘটনা ঘটেছে। সেটা আমার জানা আছে, আমরা দেখেছি এমপি সুপারিশে অনেকে চাকরি হয়েছে। যোগ্যতা অনুসারে চাকরি না পাওয়ার কারণ শিক্ষা ব্যবস্থা অনেক ধস নেমে গিয়েছিল। শিক্ষা ব্যবস্থাকে সচল করতে আপনাদেরকে অনেক পরিশ্রম করতে হচ্ছে। সারা পৃথিবীতে শিক্ষকদের আলাদা মর্যাদা আছে। আমাদের দেশে মানুষে নীতি-নৈতিকতার, মানবিক মূল্যবোধ, সততার, নিষ্ঠার, আস্থার অনেক ঘাটতি রয়েছে।

হানিফ বলেন, শিক্ষার পাশাপাশি গ্রামগঞ্জের ও শহরের স্কুলের শিক্ষার্থীরা সাংস্কৃতিক চর্চার করছে। এজন্য সকল শিক্ষকদেরকে আমি ধন্যবাদ জানাচ্ছি। জাতির পিতার বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশ স্বাধীন হয়েছিল। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাঙালি জাতি হবে ক্ষুধা মুক্ত, দারিদ্র্যমুক্ত, অসাম্প্রদায়িকতা চেতনার সকল ধর্ম বর্ণে মানুষ যারা এদেশে বসবাস করেন, তাদের নিয়ে একটি উন্নত বাংলাদেশ গড়ার। সেই স্বপ্ন নিয়েই আমরা যুদ্ধ করেছিলাম ৯ মাস। যুদ্ধের পরে ৩০ লক্ষ শহীদের বিনিময়ে আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। যুদ্ধ বিধ্বস্ত দেশ গড়ার সময় বঙ্গবন্ধুকে প্রাণ দিতে হল।

বঙ্গবন্ধুর স্বাধীনতা এনে দিয়েছিলেন কিন্তু অর্থনীতি মুক্তির আদায়ের সেই সুযোগ তিনি পাননি। আজকে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই স্বপ্নের পূরণের দিকে আমরা এগিয়ে যাচ্ছি। এখন আমাদের সেই স্বপ্ন পূরণে অনেক দূর বাকি আছে। সবেমাত্র আমরা চরম দরিদ্র দেশ থেকে উন্নয়নশীল দেশে হিসাবে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি লাভ করেছি। 

তিনি বলেন, উন্নয়নের ধারাবাহিকতা যদি রাখা যায়, তাহলে বিশ্ব অর্থনীতিবিদ বলছেন, ২০৩১ সালের মধ্যে আমরা মধ্যম আয়ের দেশের রূপান্তরিত হবো। ২০৪১ সালে আমরা উন্নত রাষ্ট্রে পরিণত হব। যদি উন্নয়নের ধারাবাহিকতা একইভাবে বজায় রাখতে পারি। এইটা একটা কঠিন চ্যালেঞ্জের ব্যাপার। আমাদের উন্নয়ন শুধু আমাদের দেশের সাথে রিলেটেড না। এর সাথে গ্লোবাল  ইকোনমিক ও গ্লোবাল পলিটিক্যাল ব্যাপার আছে। 

তিনি আরও বলেন, করোনা মহামারীর সময় সারা পৃথিবীর স্তব্ধ হয়ে গিয়েছিল। পৃথিবীতে প্রায় ৬৫ লক্ষ মানুষ মৃত্যুবরণ করেন। বাংলাদেশ সেই দিক থেকে অনেক সৌভাগ্যবান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ও বিচক্ষণতাই সকলের প্রচেষ্টায় আমাদের দেশে মারা গিয়েছিল প্রায় ২৯ হাজার মানুষ। যেখানে বিশেষজ্ঞরা ধারণা করেছিল, ঘন বসতি দেশ হিসেবে এখানে লক্ষ লক্ষ মানুষ মারা যাবে। আমেরিকান মতন উন্নত দেশে মারা গিয়েছিল প্রায় ৮ লক্ষ মানুষ। আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতীয় মারা গিয়েছিল প্রায় ৭ লক্ষ মানুষ। মহামারি ও  ইউক্রেন-রাশিয়া যুদ্ধে সারা বিশ্বের অর্থনীতি পরিস্থিতি ভয়াবহ মন্দ অবস্থা চলছে। এই সবকিছু ধাক্কা আমাদের লেগেছে। এখানে যারা শিক্ষকবৃন্দরা আছেন অনেকেই তাদের সমস্যার কথা বলেছেন সেটা আমরা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।

দ্রব্যমূল্যের দাম ঊর্ধ্বমুখী হয়েছে এটা অস্বীকার করার কিছু নেই। আমাদের মত নিম্ন মধ্যবিত্ত মানুষদের সকলের জন্য সমন্বয় করাটা কঠিন ব্যাপার, আমরা সেটা জানি। বিভিন্ন পত্রপত্রিকার তথ্য অনুসারে সারা বিশ্বে সকল জিনিসের দাম বৃদ্ধি পেয়েছে। এটা শুধু আমাদের দেশের সমস্যা নয়। সারা বিশ্বের একই সমস্যা।

‘শিক্ষা নিয়ে দেশ গড়ব, শেখ হাসিনার বাংলাদেশ’এই প্রতিপাদ্যের সাথে বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষকদের সাথে মতবিনিময় সভায় কলকাকলি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জেব-উন-নেসা সবুজের সভাপতিত্বে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সদর ৩ আসনের সংসদ মাহবুবউল আলম হানিফ। বিশেষ অতিথি ছিলেন- কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী  ফারুকুজ্জামান, শেখ হাসান মেহেদী। সভায় কুষ্টিয়া সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক স্তরের শিক্ষক বৃন্দরা ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষকগণ তাদের বিভিন্ন সমস্যার কথা প্রধান অতিথির কাছে জানান। অনুষ্ঠানটির সঞ্চালন করেন সাবিনা ইয়াসমিন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ