বৃহস্পতিবার, ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ,১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ ,

, এর সর্বশেষ সংবাদ

এবার মানিকগঞ্জের লোকালয়ে ডুকছে রাসেল’স ভাইপার সাপ

আবিদ হাসান, হরিরামপুর (মানিকগঞ্জ) : মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় নতুন আতঙ্কের নাম কিলিংমেশিন খ্যাত ভয়ংকর বিষধর রাসেল ভাইপার। প্রায় প্রতিদিন পদ্মানদীর পাড়ে ও চরাঞ্চলে এই বিষধর রাসেল’স ভাইপারের দেখা মিলছে নিয়মিত। স্থানীয়রা এরই মধ্যে বেশ কিছু রাসেল’স ভাইপার সার মারার ছবি,ভিডিও ফেসবুকে পোষ্ট করছেন নিয়মিত। কিছুদিন আগে এই সাপের বিচরণ চরাঞ্চলে থাকলেও এখন তা লোকালয়ে প্রবেশ করছে। যার ফলে এলাকাজুড়ে আতঙ্ক বিরাজ করছে। রাসেল’স ভাইপারের হাত থেকে জনসচেতনতামুলক ফেস্টুন,ব্যানার,পোষ্টারসহ উপজেলার বিভিন্ন এলাকা এবং চরাঞ্চলে মানুষকে সচেতন করার কাজ করে যাচ্ছেন সামাজিক সংগঠন হরিরামপুর শ্যামল নিসর্গ।

বুধবার দুপুরে উপজেলার রামকৃষ্ণপুর ইউনিয়নের পদ্মানদীর পাড়ে হাটার সময় স্থানীয় লোকজনের চোখে পড়ে দুটি সাপের। একটি জিও ব্যাগের ওপর দিয়ে এলাকায় প্রবেশ করছে। অপর সাপটি নদীর পানিতে ভাসছে। এ নিয়ে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। যদিও আতঙ্কিত হয়ে উপরের সাপটিকে তৎক্ষণাৎ পিটিয়ে মেরে ফেলেন লোকজন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের সাথে ভেসে চলে যায়।

স্থানীয় বাসিন্দা সাগর সাহা জানান, বিভিন্ন সময় ফেসবুকে রাসেল ভাইপার সাপ দেখেছি। এবার বাস্তবে এ সাপের দেখা মিলল। দুপুরে নদীর পাড়ে হাটতে গিয়ে দেখি দুটি রাসেল’স ভাইপার সাপ। একটি নদী থেকে এলাকায় প্রবেশ করছে অপরটি নদীর পাড়ে ভেসে রয়েছে। সাপটিকে তৎক্ষণাৎ পিটিয়ে মেরে ফেলেন লোকজন। কিন্তু পানিতে থাকা সাপটি স্রোতের সাথে ভেসে চলে যায়।

জানা গেছে, বাংলাদেশে বর্তমানে যে সব সাপ দেখা যায় সেগুলোর মধ্যে রাসেল’স ভাইপার সবচেয়ে বিষাক্ত। এই সাপের কামড়ে শরীরের দংশিত অংশে বিষ ছড়িয়ে অঙ্গহানি, ক্রমাগত রক্তপাত, রক্ত জমাট বাঁধা, স্নায়ু বৈকল্য, চোখ ভারি হয়ে যাওয়া, পক্ষাঘাত ও কিডনির ক্ষতিসহ বিভিন্ন ধরনের শারীরিক উপসর্গ দেখা দেয়।

হরিরামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মেহেরুবা পান্না বলেন, রাসেল’স ভাইপার সাপের উৎপাত বেড়েছে বলে শুনেছি। মাঝেমধ্যে আমাদের স্বাস্থ্য কমপ্লেক্সেও সাপ দেখা যায়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেগুলোতে চাহিদা অনুযায়ী সাপে কাটা রোগীদের অ্যান্টিভেনম ইনজেকশন সীমিত। তবে জেলা মিটিংয়ে চাহিদার কথা উপস্থাপন করা হয়েছে আশা করছি খুব তাড়াতাড়ি আমাদের চাহিদা অনুযায়ী অ্যান্টিভেনম ইনজেকশন পাব।

তিনি আরও বলেন, যদি কাউকে সাপে কামড়ায় তাহলে দেরি না করে ১০০ মিনিটের মধ্যে সরাসরি হাসপাতালে নিতে হবে। সেক্ষেত্রে অ্যান্টিভেনম ইনজেকশনের কার্যকরী উপকার পাওয়া যাবে।

স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সভাপতি মো. রাজু আহমেদ বলেন, রাসেল’স ভাইপার সাপ দেখা গেলে স্নেক রেসকিউ টিম বাংলাদেশ কে জানালে, বিনামূল্যে সাপ উদ্ধার করে আপনাকে বিপদ মুক্ত করবে।

উল্লেখ্য, গত তিন মাসে বিষধর এ সাপের কামড়ে অন্তত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়াও সম্প্রতি ১৭ জুন বিষধর সাপের কামড়ে উপজেলার গালা ইউনিয়নের কালই (মনিঋষি পাড়া) গ্রামে দেড় বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। এছারাও গত কয়েকমাসে প্রায় ৫০/৬০ টির মত রাসেল’স ভাইপার সাপ মারার খবর পাওয়া গেছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ