মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ,২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/

এর সর্বশেষ সংবাদ

বইমেলায় নুসরাত জাহান জেরিনের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি রঙ’

নিজস্ব প্রতিবেদক : অমর একুশে বইমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে তরুণ লেখিকা নুসরাত জাহান জেরিনের কাব্যগ্রন্থ ‘বেহিসেবি রঙ’। বৈচিত্র্যময় জীবনাচারকে বেহিসাবি রঙে ফুটিয়ে তুলা কাব্যগ্রন্থটি প্রকাশ করেছে কারুবাক প্রকাশনী।

আশরাফ পিকোর প্রচ্ছদ অলংকরণে ৮০ পৃষ্ঠার বইটির মূল্য ধরা হয়েছে ২৫০ টাকা। বইমেলায় কারুবাক প্রকাশনীর ৪৩৩ নম্বর স্টলে বইটি ১৫% ছাড়ে পাওয়া যাচ্ছে বলে প্রকাশক গোলাম কিবরিয়া জানান।

বইটির মুখবন্ধে মুক্তিযুদ্ধ গবেষক বিশিষ্ট কবি জয়দুল হোসেন লেখেন, ‌‘কবিতা একটি উৎকৃষ্ট শিল্প মাধ্যম। এ মাধ্যমে যারা কাজ করেন তারা উৎকৃষ্ট শিল্পী ।এই শিল্প আঙ্গিকের মধ্যে কোনটা কবিতা আর কোনটা কবিতা নয়, তা নির্ধারণ করবেন পাঠক । পাঠক মনে নুসরাত জাহান জেরিন স্থান করে নিতে পারবেন বলে, আমার বিশ্বাস। মনের মধ্যে রঙ না থাকলে কেউ কবি হতে পারেন না, যেমন ছবি আঁকতে হলেও রঙের প্রয়োজন।কবিতায় রঙটা চিত্রকল্প তৈরি করে।তবে রং ব্যবহারের ক্ষেত্রে বেহিসেবি চলবে না, হিসাব করে রঙের ব্যবহার করতে হবে। জেরিন তা পেরেছেন বলেই মনে হয়। তবে তার কবিতা পাঠক মনে রং ছড়াবে। কাব্য প্রেমীকের মুগ্ধ করবে তার কবিতা এটা আমার বিশ্বাস’। 

বই প্রকাশের বিষয়ে লেখক নুসরাত জাহান জেরিন জানান, ছোটবেলা থেকে ডায়েরী লিখার অভ্যাস। তবে চলার পথে অভিজ্ঞতার উপলব্ধি, শৈশব কৈশোরের স্মৃতি রোমন্থন, মানুষের জীবনের কোলাহল, সমাজের অসঙ্গতিগুলো আমাকে ভাবিয়েছে। সেই ভাবনাগুলো লেখার অভ্যাসকে প্রগাঢ় করেছে। তাছাড়া জীবন একটি অধ্যায়ে সীমাবদ্ধ থাকে না। বাস্তবতায় প্রতিটি মানুষের জীবনেই সুখ-দুঃখ, হাসি-কান্না, আনন্দ-বেদনা, প্রেম-বিরহ যেন লাল- নীল-সাদা-কালো হরেক রকম রঙ্গের মতোই বৈচিত্রময়। সেই রঙের সমাহারের হিসাব নিকাশ না কষে বেহিসাবি রঙে কবিতার ক্যানভাস রাঙাতে চেয়েছি। আর আমি দুঃখের রঙকে পাশে রেখে সুখের রঙ ছড়াতে চেষ্টা করি কবিতায়। আমি মনে করি দুঃখ কষ্টই আমাকে শাণিত করেছে, সমৃদ্ধ করেছে। দুঃখের নির্যাসই আমার শখের কাব্য কথা ‘বেহিসাবি রঙ’ আমি আশাবাদী এই বইটি পাঠকের মনে জায়গা করবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ