বুধবার, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ,১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ , ,

, , এর সর্বশেষ সংবাদ

বছরে ৩ সেমিস্টার চালাতে একমত সব বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক : বছরে তিন সেমিস্টার পদ্ধতি পরিচালনার ব্যাপারে একমত হয়েছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। যেসব বিশ্ববিদ্যালয়ে বর্তমানে দুই সেমিস্টার চলছে, তাদের বাধ্যতামূলক তিন সেমিস্টারে আনতে গঠন করা হবে কারিগরি কমিটি।

অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশ (এপিইউবি)-এর সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ রবিবার পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, রাজধানীর গুলশানের একটি অভিজাত রেস্তোরাঁয় গতকাল রোববার রাতে এক মতবিনিময় সভার আয়োজন করে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি। এতে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি শেখ কবির হোসেন। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক কাজী আনিস আহমেদ। সভায় সর্বসম্মতিক্রমে বছরে বাধ্যতামূলক তিনটি সেমিস্টার পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও বলা হয়, প্রতিষ্ঠাকালীন সময় থেকে তিন সেমিস্টার পদ্ধতিতে মানসম্মত উচ্চশিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষিত জাতি গঠনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর অবদান সর্বজন স্বীকৃত। যে কোনো মৌলিক পরিবর্তনের ক্ষেত্রে খাত সংশ্লিষ্ট অংশীজনের সাথে আলোচনা করার রেওয়াজ থাকলেও, কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনো উদ্যোগ নেননি। শিক্ষানুরাগী উদ্যোক্তা-প্রতিষ্ঠাতাদের সাথে কোনো প্রকার আলোচনা করেননি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাতাদের প্রতিনিধিত্ব না থাকায়, এ খাতের প্রকৃত সমস্যাবলি যেমন তুলে ধরা সম্ভব হয় না, তেমনি আলোচনা ব্যতিরেকে কর্তৃপক্ষের নতুন সিদ্ধান্তসমূহ প্রকৃত পক্ষে নতুন করে জটিলতার সৃষ্টি করছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিস অব বাংলাদেশের সহসভাপতি অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী, অধ্যাপক শফিক সিদ্দীক, যুগ্ম মহাসচিব ইশতিয়াক আবেদীন, কোষাধ্যক্ষ কে বি এম মঈন উদ্দিন চিশতী, কার্যকরী সদস্য পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু প্রমুখ।

এ ছাড়া সভায় নর্থ-সাউথ ইউনিভার্সিটি, ব্র্যাক ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইউল্যাব, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ব্রাক্ষণবাড়িয়াসহ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ও সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।

সমিতির সভাপতি শেখ কবির হোসেন বলেন, দুই সেমিস্টার বা তিন সেমিস্টার কোনটি চালাতে চান- এ বিষয়ে সবাইকে একমত হতে হবে। সবাই তিন সেমিস্টার চালানোর পক্ষে মতামত দেন। পরে সর্বসম্মতভাবে বছরে তিন সেমিস্টার চালানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের জানুয়ারিতে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে দুই সেমিস্টার পদ্ধতি চালুর প্রস্তাব দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ৪৫তম বার্ষিক প্রতিবেদনে সরকারের কাছে এ প্রস্তাব দেয় ইউজিসি। এরপর ২০২৩ সালের জানুয়ারি থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে দুই সেমিস্টার পদ্ধতি চালুর কথা ছিল। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকদের সংগঠনের আপত্তির মুখে সে উদ্যোগও বাস্তবায়ন হয়নি।

এ বিষয়ে জানতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ্র মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি সাড়া দেননি। ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ’র সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, , বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ