বুধবার, ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ,২৮শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ
Mujib

/ ,

, এর সর্বশেষ সংবাদ

এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্ট

নিজস্ব প্রতিবেদক : ১৭ আগস্ট দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত হবে উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা । গুজব ও নকল মুক্ত পরিবেশে সুষ্ঠু, সুন্দরভাবে পরীক্ষা অনুষ্ঠানের লক্ষ্যে সরকার আগামী ১৪ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর ৪৩ দিন পর্যন্ত সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।
আজ (৮ আগস্ট) মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠান উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনে এ সব কথা জানান।
দীপু মনি আরো জানান, এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র ও ছাত্রী পরীক্ষায় অংশ নিবে। পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র ও ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। দেশের ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর জন্য ২ হাজার ৬৫৮ টি কেন্দ্র স্থাপন করা হবে। গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।
তিনি বলেন, চলতি বছর দেশের ৯টি সাধারণ শিক্ষাবোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। মোট ৪ হাজার ৬৪৭ টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ১ হাজার ৫৩৫ টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে।
তিনি আরো বলেন, আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। আলীম পরীক্ষায় মোট ২ হাজার ৬৮৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ৪৪৯ টি পরীক্ষা কেন্দ্র স্থাপন করা হবে ।
শিক্ষামন্ত্রী বলেন, কারিগরী শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। ১ হাজার ৮৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪ টি কেন্দ্র স্থাপন করা হবে।
তিনি আরো জানান, দেশের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে বন্যা হচ্ছে। এ কারণে আগামী ৯ ও ১০ আগস্ট বান্দরবান,খাগড়াছড়ি,কক্সবাজার ও চট্টগ্রাম জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on tumblr
Tumblr
Share on telegram
Telegram

, বিভাগের জনপ্রিয় সংবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

যায়যায়কাল এর সর্বশেষ সংবাদ